Monday, 27 January 2014
Search Engine Optimization এর ক্ষেত্রে গুরুত্ব পূর্ণ একটি অংশ হল অন-পেজ এসইও।একটি ওয়েব সাইটের ৬০% সাফল্য নির্ভর করে অন-পেজ এসইও।গুগল পেজরেঙ্ক ও বেশি ট্রাফিক পেতে হলে অন-পেজ এসইও বিকল্প নেই।
অন-পেজ এসইও র ক্ষেত্রে সর্ব প্রথম এবং অনেক গুরুত্বপূর্ণ হল টাইটেল ট্যাগ (<title> </title>)। এটা কেন বেশি গুরুত্বপূর্ণ ??? !!!
এক জন মানুষ যখন গুগলে সার্চ
দেয় কোন কিছু লিখে তখন ওই অক্ষরের টাইটেল সেসব সাইটে আছে সেগুলো প্রদর্শন করে গুগল।
দেয় কোন কিছু লিখে তখন ওই অক্ষরের টাইটেল সেসব সাইটে আছে সেগুলো প্রদর্শন করে গুগল।
এক জন মানুষ যখন গুগলে সার্চ দেয় কোন কিছু লিখে তখন ওই অক্ষরের টাইটেল সেসব সাইটে আছে সেগুলো প্রদর্শন করে গুগল।
সার্চ ইঞ্জিন পেজের কনটেন্ট গুলো শৃঙ্খলাবদ্ধ ভাবে বুঝতে পারে।
দেখতে একই ধরনের পেজের মধ্যে পার্থক্য বের করতে সাহায্য করে সার্চ ইঞ্জনকে।
হেডার ও বোল্ড ট্যাগঃ
আমরা কখন একটা শব্দকে বোল্ড করি ? যখন
ওই শব্দটা কে ভিজিটরের কাছে বেশি প্রাধান্য দিতে হয় তখন। আর হেডার ট্যাগ
ব্যবহার করি একটি বর্ণনা কি বিষয়ে তা সংক্ষেপে বুঝানোর জন্য যাতে ভিজিটর
হেডিং লাইন পরে বুঝতে পারে এর নিচে যেই বর্ণনা রয়েছে তা কি বিষয়ে রয়েছে।
অনেকে
টাইটেল ট্যাগ ও হেডার ট্যাগের কে একই মনে করতে পারেন। কিন্তু না দুটো
আলাদা জিনিস। যেমনঃ এই সম্পূর্ণ পোষ্টের টাইটেল হল “এসইও (SEO) পর্ব – ৩ :: অন-পেজ এসইওঃ ট্যাগ ” এর এই পোষ্টের হেডার হল “হেডার ও বোল্ড ট্যাগ“
<h1> through <h6> হেডার ট্যাগ
হেডার
ট্যাগ ব্যবহার করলে ভিজিটরের কাছে বুঝতে সুবিধা হয় সাথে সাথে সার্চ
ইঞ্জিনও নির্দিষ্ট করতে পারে আপনার সাইটের লিখাতা কন বিষয়ের উপর গুরুত্ব
দেওয়া হয়েছে। এর একটি হেডার ট্যাগের অধীনে ১ বা ২ টি প্যাঁরা লিখা ভাল।
অতিরিক্ত না দেওয়াটাই উত্তম।
অন্যান্য ট্যাগ সমুহঃ
আমরা বিভিন্ন সময় বিভিন্ন কাজে অনেক ধরনের ট্যাগ ব্যবহার করি। কিন্তু বেসিক এইচটিএমএল (HTML) এর
যেই ট্যাগ গুলো রয়েছে সার্চ ইঞ্জিন এগুলোকে বুঝে। সার্চ ইঞ্জিন আপনার কোন
কনটেন্ট কে বুঝে না বা আপনার কনটেন্ট এর উপর ভিত্তি করে সার্চ এর ফলাফল
প্রদর্শন করেনা। সার্চ ইঞ্জিন বুঝে তো শুধু মাত্র ট্যাগ সমূহকে। যেমনঃ
Bold – <strong>tag</strong>
Italic – <em>tag</em>
Underline – <span style=”text-decoration: underline;”>tag</span>
Deletion – <del>tag</del>
Insertion – <ins>tag</ins>